Friday, March 2, 2018

শেরিফ আল সায়ার


বইমেলা শেষ হয়ে আসছে। এবারের মেলায় খুব বেছে বেছে বই কিনেছি। এখন পর্যন্ত পড়া শেষ করেছি বেশ কয়েকটি বই।
প্রথমত, সুমন রহমানের ‘নিরপরাধ ঘুম’। আমার কাছে মনে হয়েছে বর্তমান সময়ে দুর্দান্ত গল্প বলতে পারার ক্ষমতা রাখেন সুমন রহমান। আমরা যে সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি সেই সময়ের গল্প কতটা অসাধারণভাবে বলা যায় তা ‘নিরপরাধ ঘুম’ পড়লেই বোঝা যায়। সত্যিকার অর্থে এই বইটি আমাকে মুগ্ধ করেছে। (Sumon Rahman)
দ্বিতীয়, মোশাহিদা সুলতানা ঋতুর ‘বড়ো শহরের ছোট গল্প’। তার গল্পও সাবলীল ভাষায় চমৎকার লেগেছে। (Moshahida Sultana)
তৃতীয়, মাহবুব মোর্শেদের উপন্যাস ‘তোমারে চিনি না আমি’। মাহবুব মোর্শেদের এই উপন্যাস এক নিশ্বাসে পড়ার মতো উপন্যাস। এই উপন্যাস একটি ভিন্ন আঙ্গিকের। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেতর বেড়ে ওঠা এই উপন্যাসের চরিত্রগুলো নতুন প্রেক্ষাপট হাজির করেছে পাঠকের সামনে। (মাহবুব মোর্শেদ)
চতুর্থ, স্বকৃত নোমানের গল্পগ্রন্থ ‘ইবিকাসের বংশধর’। স্বকৃত নোমানের ছোটগল্প আগে পড়া হয়নি। এবারই প্রথম পড়লাম। আমার কাছে ভালো লেগেছে। গ্রামীণ জনগোষ্ঠীর একটা চিত্র পাওয়া যায় তার গল্পে। Swakrito Noman
পঞ্চম, হামিম কামালের ‘কারখানার বাঁশি’। হামিমের লেখার স্টাইল বর্তমান সময়ে অনেক ভিন্ন। বাক্য গঠনে প্রচুর সময় দেন হামিম, আমার কাছে পড়ে তাই মনে হয়েছে। এই উপন্যাস সময় নিয়ে পড়তে হবে। আমি শুরু করেছিলাম। ১৪ পাতা পর্যন্ত পড়ে বন্ধ রেখেছি। এটা শেষ করবো আরেকটু সময় নিয়ে। হামিমের বাক্য গঠনের এই স্টাইল নিয়ে আমি একটা আলোচনামূলক লেখা লিখতে চাই। এজন্য। হামিম কামাল
ষষ্ঠ, রেজানুর রহমানের উপন্যাস ‘মায়া’। আমি পড়ছি এখন। শেষের পর্যায়ে আছি। সাবলীল ভাষায় একটানে গল্প বলতে পারেন রেজানুর রহমান।
লিস্টে আছে আরও বই: (একে একে পড়বো)
১. নিরুদ্দেশ যাত্রা, আহমাদ মোস্তফা কামাল Ahmad Mostofa Kamal
২. আশীফ এন্তাজ রবি, চন্দ্রমুখী।
৩. অঘোর ছায়া, মাহবুব হাসান জ্যোতি Mahbub Hassan Joti
৪. বীরাঙ্গনার জীবনযুদ্ধ, উদিসা ইসলাম Udisa Emon
৫. অসুখী দিন, শাহীন আখতার
৬. ক্রশপথে নিখোঁজ গল্প, মাহবুব ময়ূখ রিশাদ Mahbub Mayukh Rishad
৭. কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী, শারমিন শামস Moonmoon Sharmin Shams
এখানে মূলত উদিসা ইসলামের বই ছাড়া বাকিগুলো গল্প-উপন্যাস বইগুলোর নাম লিখলাম। প্রবন্ধের বইও আছে লিস্টে। সেগুলো পরে একদিন হবে।
ফেসবুক পোস্ট 

No comments:

Post a Comment