Friday, March 2, 2018

ফ্যাসিবাদের দিনে বই পড়াপড়ি : রিফাত হাসান



মেলা তো শেষ হবে। এলা বইটই নিয়া একটু আরামসে কথা কওন যায়। আমি পাঠক হিশেবে অলস। এই বছর যে বইগুলো নিয়া আগ্রহ তৈরী হইছে, সামনে পাইলেই কেনা হবে, তার একটা হদিস দিই। প্রায় সবাই বন্ধু বান্ধব। গদ্যের কথা বলি। মাহবুব মোর্শেদের ভাষা ও উইট আমার পছন্দ। ভাষা টানলেও, তার কোন উপন্যাস পড়া হয় নাই আগে। তোমারে চিনি না আমি তাই কেনার তালিকায় রইল। ইমরুল হাসানের রুমি কাহিনী হাতে পাওয়ার জন্য আমি অপেক্ষায় আছি। ইমরুলের গদ্য আর রুমি মিলে এইটা সুখপাঠ্য হবে বইলা আমার বিশ্বাস। সুমন রহমানের গল্পের বই, নিরাপরাধ ঘুম কিনব। সুমনের কবিতা টানটান, গল্প তেমন কইরা পড়া হয়ে ওঠে নাই। বই হাতে পাইলে পড়া হবে এইবার। ফরহাদ মজহার, উনিও বন্ধু বটেন। ফরহাদের মার্কস, ফুকো ও রুহানিয়াত কিনব। নীরবতা ও ট্রমার সময়গুলোতে তিনি আমাদেরে লেখালেখি উপহার দিচ্ছেন, এইটা ভাল খবর। গৌতম দাসের চীন ও নেপাল নিয়া দুটি বই একাদেমিয়া প্রকাশ করছে। নয়া বিশ্বরাজনীতি নিয়া গৌতমের ভাবনাগুলো ইন্টারেস্টিং। পিনাকী ভট্টাচার্যের মুক্তিযুদ্ধের বয়ানে ইসলাম বইটি বিষয়ের কারণেই একটি বাঁধভাঙ্গা ব্যাপার। এইটা কয়েকবার হাতের কাছে পেয়েও পড়া হয় নাই, কারণ পিনাকীর ভক্ত বেশি। উনারা নিয়ে যান। সোহেল হাসান গালিবের বাদ মাগরিব নামটা অভিনব। কেনা হবে। কামরুজ্জামান কামুর কিছু কবিতা পড়ে পছন্দ হইছে। আমি রোহিঙ্গা, বাতিঘরের প্রকাশ। কিনব। কামুর কি কোন সমগ্র আছে? কাজল শাহনেওয়াজের শ্রেষ্ঠ কবিতা হাতে পাওয়া এক ধরণের সৌভাগ্যই। কিনব। তানিমের কেটে যাচ্ছে মালিহা জেরিন। কিনব। সুব্রত গোমেজের কবিতা পইড়া দেখার এরাদা আছে। সমগ্র বের হইছে না? কেনা হবে। ও, ফরহাদের কবিতার বই সদরুদ্দিনও, কেনা হবে। মজনু শাহর বই বেরুল না? অইটাও, কিনব। হাসান রোবায়েত, কবিতায় ভাল এক্সপেরিমেন্ট করছেন শব্দ ও ফর্ম নিয়া। একটা কবিতা পইড়া মনে হল। তো, এক্সপেরিমেন্টের দিনগুলো পেরুলে এক সময় ভাল কবিতা হবে বইলা আমার বিশ্বাস। রোবায়েতের বই কিনব। রোবায়েতের মতই আরো আরো আছেন। তাই, বইয়ের নাম আরো আরো হইতে পারে। ও, ব্রাত্য রাইসুর স্যানাটোরিয়াম প্রিঅর্ডার করছিলাম গত বছর। এই বছরও আশা করি পাবো না। অতনু সিংহর বই বের হইছে, ঘুমের চেয়ে প্রাথনা প্রিয়। কিনব। এইসব বই যদি একটাও কেনা না হয়, আমি অন্তত একবার এদেরে কিনবো বইলা ভাবছিলাম। এইটা তো গুরুত্বপূর্ণই। ফ্যাসিবাদের দিনে আলাদা কইরা কবিতা সাহিত্য ও গান বইলা মহত্তর কিছুর অস্তিত্ব নেই। সবই মৃত গণ্ডারের চোখের মত, ফ্যাসিবাদের টুলস হিশেবে ব্যবহৃত হয়। তাই, মনে করিয়ে দেওয়া ভাল, আমরা ফ্যাসিবাদের ভেতরে আছি। তার টুলস হিশেবেও। তাই, নিজেরে বিচার করতে করতে পড়া ভাল। নিজের বিচাররেও।
ফেসবুক পোস্ট 

No comments:

Post a Comment